২০০ পদে বাংলাদেশ ব্যাংকের নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

২০০ পদে বাংলাদেশ ব্যাংকের নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ বাংলাদেশ ব্যাংক সম্প্রতি ১ টি পদে মোট ২০০ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে পদটির যোগ্যতা পূরণ সাপেক্ষে যোগ দিতে পারেন আপনিও।অনলাইনে পদটির জন্য আবেদন শুরু 15-03-2021 থেকে । আবেদন করা যাবে 13-04-2021 পর্যন্ত। পদের নাম ও পদসংখ্যা: পদের নামঃ সিনিয়র অফিসার (সাধারণ) ( সম্পূর্ণ ফ্রিতে আবেদন করতে পারবেন । এই পদের জন্য ২০০ টাকা চার্জের প্রয়োজন নাই। ) আবেদনের যোগ্যতা: আবেদনের যোগ্যতা, অভিজ্ঞতা এবং বয়সসীমার শর্তাবলি জানা যাবে নিচের বিজ্ঞপ্তিতে । চাকরি আবেদনের বয়স: প্রার্থীর বয়স 15-03-2021 তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে । তবে মুক্তিযোদ্ধা /শহীদ মুক্তিযোদ্ধার

March 15, 2021

সমন্বিত ৮ ব্যাংক সম্প্রতি ১ টি পদে মোট ৮৬৮ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে Bangladesh Bank

সমন্বিত ৮ ব্যাংক সম্প্রতি ১ টি পদে মোট ৮৬৮ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে Bangladesh Bank। বিজ্ঞপ্তি অনুসারে পদটির যোগ্যতা পূরণ সাপেক্ষে যোগ দিতে পারেন আপনিও।অনলাইনে পদটির জন্য আবেদন শুরু 15-03-2021 থেকে । আবেদন করা যাবে 31-03-2021 পর্যন্ত।পদের নাম ও পদসংখ্যাপদের নামঃ সিনিয়র অফিসার (সাধারণ)আবেদনের যোগ্যতা:আবেদনের যোগ্যতা, অভিজ্ঞতা এবং বয়সসীমার শর্তাবলি জানা যাবে নিচের বিজ্ঞপ্তিতে ।চাকরি আবেদনের বয়স:প্রার্থীর বয়স 01-03-2021 তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে । তবে মুক্তিযোদ্ধা /শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স ৩২ বছর । আবেদনের নিয়ম:আগ্রহী প্রার্থীরা (https://erecruitment.bb.org.bd/onlineapp/joblist.php) ওয়েবসাইট থেকে আবেদনপত্র পূরণ করে আগামী 31-03-2021 তারিখ পর্যন্ত জমা দিতে পারবেন ।বিস্তারিত নিচের বিজ্ঞপ্তিতে দেখুন:

March 15, 2021

ব্রণের ভিতরে কি থাকে!!

ব্রণের ভিতরে কি থাকে তথা এর ভিতরে কি কি উপাদানের কারণে ব্রণ ফুলে উঠে তা কখনো ভেবেছেন কি? হয়তো এটি অনেকেই ভেবে দেখেন না। যাদের ব্রণ উঠে তারা নিশ্চয়ই ব্রণের ভিতর সাদা জমাটবদ্ধ অংশ দেখতে পাবেন যা সাধারণ মানুষের কাছে পূঁয (Pus) হিসেবে পরিচিত। এই পূঁয হলো ব্যাকটেরিয়া, শ্বেত রক্তকণিকা, ত্বকের মৃতকোষ ও সিবামের একটি মিশ্রণ এবং এখানে প্রত্যেকটি উপাদান মিশ্রিত হয়ে পূঁয গঠিত হয়। মূলত এই চারটি মিশ্রণই ব্রণ উঠার জন্য যথেষ্ট।আমরা জানি, মানবদেহের ত্বকে অসংখ্য ছিদ্র / ত্বকরন্ধ্র রয়েছে। প্রতিটি ছিদ্র/রন্ধ্রের ভিতর ছোট ছোট থলে আকারের সিবাসিয়াস গ্রন্থি (Sebaceous Glands) থাকে। এই গ্রন্থিই একধরনের তৈলাক্ত পদার্থ ক্ষরণ করে

March 3, 2021

১৫-১৬টি সাস্থ্য টিপস যা আপনার জিবনকে আরো সুন্দর করবে

কিছু টিপস যা অাপনার দিন ও রাতকে অারো সুন্দর করবে। ১। মাথাব্যথা হলে প্রচুর মাছ খান।মাছের তেল মাথাব্যথা প্রতিরোধে দারুণকার্যকর। খেতে পারেন আদা। প্রদাহ এবংব্যথা নিরাময়ে তা বিশেষভাবেকার্যকর। ২। জ্বর হলে খেতে পারেন ইয়োগার্ট।মধুও খেতে পারেন। ৩। স্ট্রোক প্রতিরোধ চা খান।বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে নিয়মিতচা খেলে ধমনীর গাত্রে ফ্যাট জমতেপারে না। ফলে ঝুঁকি কমে আসেঅনেকখানি। ৪। অনিদ্রার সমস্যায় মধু কার্যকর। ৫। হাঁপানিতে পেঁয়াজ খান।শ্বাসনালীর সংকোচন রোধে তাইতিবাচক ভূমিকা রাখে। ৬। পেটের পীড়ায় খেতে পারেনকলা, আদা। আদা মর্নিং সিকনেস এবংবমি বমিভাব দূর করে। ৭। ঠান্ডা লাগলে রসুন খান। ৮। স্তন ক্যান্সার প্রতিরোধেগমজাত খাদ্য, বাঁধাকপি কার্যকর। ৯। আলসারের সমস্যায় বাঁধাকপিবিশেষভাবে উপযোগী। এতে

February 25, 2021

বাণিজ্যিক খামারে ব্ল্যাক বেঙ্গল ছাগল কেন নয়!

গুণগত মানের চামড়া এবং সুস্বাদু মাংসের জন্য সারা পৃথিবী বিখ্যাত আমাদের দেশের ব্ল্যাক বেঙ্গল ছাগল। যে কোন পরিবেশে দ্রুত মানিয়ে নেওয়া এবং বছরে দুইবার একের অধিক বাচ্চা প্রদান করা ব্ল্যাক বেঙ্গলের অন্যতম একটি বৈশিষ্ট্য। এত গুরুত্বপূর্ণ সব বৈশিষ্ট্য থাকার পরও দু:খ জনক হলেও সত্য যে, বাণিজ্যিকভাবে ব্ল্যাক বেঙ্গলের খামার লাভজনক নয়।

ছাগলের বাণিজ্যিক খামার করতে চাইলে আমার উপদেশ হলো ব্ল্যাক বেঙ্গল ছাগল নির্বাচন না করা। ঠিক যে কারণে আমাদের দেশী মুরগির পরিবর্তে আমরা ফার্ম এর মুরগি (বয়লার) দিয়ে খামার করি। যেহেতু আপনি কিন্তু ব্যবসা করার জন্য খামার করছেন সেহেতু আপনাকে সবার আগে চিন্তা করতে হবে, কিভাবে কত দ্রুত অধিক মুনাফা অর্জন করা যায়। আমি ব্ল্যাক বেঙ্গল অপছন্দ করি বিষয়টা এমন নয়। এদের প্রোডাকশন ভালো, রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি এবং কম সময়ে অধিক বাচ্চা দেয়।

ব্ল্যাক বেঙ্গলের মূল সমস্যা হলো এদের ওজন বৃদ্ধির হার অনেক কম । খুব ভালো পরিচর্যা করলে প্রতিদিন ৫০ গ্রাম এর বেশি ওজন বাড়ে না। অর্থাৎ প্রতি মাসে ওজন হয় ১.৫ কেজি। তাহলে ৬ মাস পর এর ওজন হবে ৯ কেজি + জন্মকালীন ওজন ১.৫ কেজি। মোট ১০.৫ কেজি জীবিত ওজন। মূলত আপনি মাংস পাচ্ছেন ৬ কেজি যার দাম হবে সর্বোচ্চ ৫০০ টাকা কেজি প্রতি বিক্রি মূল্য হবে ৩০০০ টাকা। এবার আপনি খাবার খরচ, কর্মচারীর খরচ, ঔষধ ইত্যাদি মিলে প্রতি মাসে কত খরচ হয় হিসাব করুন। এছাড়াও আপনাকে পশু খাদ্য হিসাবে হাইড্রোফনিক, ভুট্টা, খর, জম্বু ঘাস চাষ করতে হচ্ছে। আবার বছরে শুধুমাত্র ৬ মাস ঘাস পাওয়া যায়।

আমার খামারে প্রতি মাসে ছাগল প্রতি খরচ হয় ২০০ থেকে ২৫০ টাকা। তাহলে ৬ মাসে খরচ দাঁড়ায় ১৫০০ টাকা এর সাথে মা ছাগলের খাবার খরচ আরো ১৫০০ টাকা। যদি ২ বা ততোধিক বাচ্চা হয় তাহলে মুনাফা হবে ১৫০০ টাকা প্রতি ২টি বাচ্চা ও একটি মা থেকে যা খুবই সামান্য। ব্ল্যাক বেঙ্গল শুধু মাঠে চড়িয়ে লালন পালন করলে ব্যবসা করা সম্ভব কিন্তু স্টল ফিডিং অথবা নিবির পরিচর্যা পদ্ধতি করলে লাভ করা কঠিন। অন্য দিকে আপনি যদি ক্রস যমুনা পারি, বিটল, পাটনায়ে, উসমানাবাদী, তালচ্যারি ছাগল লালন পালন করেন তাহলে ভালো মুনাফা পাবেন। এসব জাতের ছাগলের দৈনিক বৃদ্ধির হার ১০০ গ্রাম। যা ৬ মাসে ২০ কেজি ওজন হবে যার মূল্য পাবেন ৫০০০ টাকা কিন্তু মাসিক খরচ হবে ব্ল্যাক বেঙ্গলের সমান।

অনেকে হয়ত ভাবছেন তাহলে ব্ল্যাক বেঙ্গল কি হারিয়ে যাবে অথবা ব্ল্যাক বেঙ্গলের বিকল্প কি হতে পারে! ব্ল্যাক বেঙ্গলের বিকল্প আসলে ব্ল্যাক বেঙ্গলই। ব্ল্যাক বেঙ্গলকে বিশ্ব দরবারে ভালভাবে উপস্থিত করাতে হলে এর জাত উন্নয়ন নিয়ে কাজ করতে হবে। পাশাপাশি জনগণকে সচেতন হতে হবে। ব্ল্যাক বেঙ্গলের গুরুত্ব অনুভব করতে হবে। বিএলআরআই কে সক্রিয় হতে হবে এর জাত উন্নয়নে। দেরি করে হলেও সরকার সম্প্রতি ব্ল্যাক বেঙ্গল নিয়ে কাজ করা শুরু করেছে। ব্ল্যাক বেঙ্গল থেকে প্রকৃত উপযোগিতা পাবার আশায় রইলাম।

– SR farms

About The Author

One Response

  1. erotik March 1, 2021 Reply

Reply

x