২০০ পদে বাংলাদেশ ব্যাংকের নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

২০০ পদে বাংলাদেশ ব্যাংকের নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ বাংলাদেশ ব্যাংক সম্প্রতি ১ টি পদে মোট ২০০ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে পদটির যোগ্যতা পূরণ সাপেক্ষে যোগ দিতে পারেন আপনিও।অনলাইনে পদটির জন্য আবেদন শুরু 15-03-2021 থেকে । আবেদন করা যাবে 13-04-2021 পর্যন্ত। পদের নাম ও পদসংখ্যা: পদের নামঃ সিনিয়র অফিসার (সাধারণ) ( সম্পূর্ণ ফ্রিতে আবেদন করতে পারবেন । এই পদের জন্য ২০০ টাকা চার্জের প্রয়োজন নাই। ) আবেদনের যোগ্যতা: আবেদনের যোগ্যতা, অভিজ্ঞতা এবং বয়সসীমার শর্তাবলি জানা যাবে নিচের বিজ্ঞপ্তিতে । চাকরি আবেদনের বয়স: প্রার্থীর বয়স 15-03-2021 তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে । তবে মুক্তিযোদ্ধা /শহীদ মুক্তিযোদ্ধার

March 15, 2021

সমন্বিত ৮ ব্যাংক সম্প্রতি ১ টি পদে মোট ৮৬৮ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে Bangladesh Bank

সমন্বিত ৮ ব্যাংক সম্প্রতি ১ টি পদে মোট ৮৬৮ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে Bangladesh Bank। বিজ্ঞপ্তি অনুসারে পদটির যোগ্যতা পূরণ সাপেক্ষে যোগ দিতে পারেন আপনিও।অনলাইনে পদটির জন্য আবেদন শুরু 15-03-2021 থেকে । আবেদন করা যাবে 31-03-2021 পর্যন্ত।পদের নাম ও পদসংখ্যাপদের নামঃ সিনিয়র অফিসার (সাধারণ)আবেদনের যোগ্যতা:আবেদনের যোগ্যতা, অভিজ্ঞতা এবং বয়সসীমার শর্তাবলি জানা যাবে নিচের বিজ্ঞপ্তিতে ।চাকরি আবেদনের বয়স:প্রার্থীর বয়স 01-03-2021 তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে । তবে মুক্তিযোদ্ধা /শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স ৩২ বছর । আবেদনের নিয়ম:আগ্রহী প্রার্থীরা (https://erecruitment.bb.org.bd/onlineapp/joblist.php) ওয়েবসাইট থেকে আবেদনপত্র পূরণ করে আগামী 31-03-2021 তারিখ পর্যন্ত জমা দিতে পারবেন ।বিস্তারিত নিচের বিজ্ঞপ্তিতে দেখুন:

March 15, 2021

ব্রণের ভিতরে কি থাকে!!

ব্রণের ভিতরে কি থাকে তথা এর ভিতরে কি কি উপাদানের কারণে ব্রণ ফুলে উঠে তা কখনো ভেবেছেন কি? হয়তো এটি অনেকেই ভেবে দেখেন না। যাদের ব্রণ উঠে তারা নিশ্চয়ই ব্রণের ভিতর সাদা জমাটবদ্ধ অংশ দেখতে পাবেন যা সাধারণ মানুষের কাছে পূঁয (Pus) হিসেবে পরিচিত। এই পূঁয হলো ব্যাকটেরিয়া, শ্বেত রক্তকণিকা, ত্বকের মৃতকোষ ও সিবামের একটি মিশ্রণ এবং এখানে প্রত্যেকটি উপাদান মিশ্রিত হয়ে পূঁয গঠিত হয়। মূলত এই চারটি মিশ্রণই ব্রণ উঠার জন্য যথেষ্ট।আমরা জানি, মানবদেহের ত্বকে অসংখ্য ছিদ্র / ত্বকরন্ধ্র রয়েছে। প্রতিটি ছিদ্র/রন্ধ্রের ভিতর ছোট ছোট থলে আকারের সিবাসিয়াস গ্রন্থি (Sebaceous Glands) থাকে। এই গ্রন্থিই একধরনের তৈলাক্ত পদার্থ ক্ষরণ করে

March 3, 2021

১৫-১৬টি সাস্থ্য টিপস যা আপনার জিবনকে আরো সুন্দর করবে

কিছু টিপস যা অাপনার দিন ও রাতকে অারো সুন্দর করবে। ১। মাথাব্যথা হলে প্রচুর মাছ খান।মাছের তেল মাথাব্যথা প্রতিরোধে দারুণকার্যকর। খেতে পারেন আদা। প্রদাহ এবংব্যথা নিরাময়ে তা বিশেষভাবেকার্যকর। ২। জ্বর হলে খেতে পারেন ইয়োগার্ট।মধুও খেতে পারেন। ৩। স্ট্রোক প্রতিরোধ চা খান।বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে নিয়মিতচা খেলে ধমনীর গাত্রে ফ্যাট জমতেপারে না। ফলে ঝুঁকি কমে আসেঅনেকখানি। ৪। অনিদ্রার সমস্যায় মধু কার্যকর। ৫। হাঁপানিতে পেঁয়াজ খান।শ্বাসনালীর সংকোচন রোধে তাইতিবাচক ভূমিকা রাখে। ৬। পেটের পীড়ায় খেতে পারেনকলা, আদা। আদা মর্নিং সিকনেস এবংবমি বমিভাব দূর করে। ৭। ঠান্ডা লাগলে রসুন খান। ৮। স্তন ক্যান্সার প্রতিরোধেগমজাত খাদ্য, বাঁধাকপি কার্যকর। ৯। আলসারের সমস্যায় বাঁধাকপিবিশেষভাবে উপযোগী। এতে

February 25, 2021

পদ্মা সেতু সম্পর্কিত প্রশ্ন-উত্তর

পদ্মা সেতু এখন বাংলাদেশের হট টপিক। এর মাধ্যমে প্রায় ২৯ টি জেলার সাথে সড়কপথে যোগাযোগ স্থাপিত হবে। বিভিন্ন পরীক্ষায় এই সেতু সম্পর্কে নানা প্রশ্ন থাকে। তাই আজ আমরা পদ্মা সেতু নিয়ে  কিছু প্রশ্ন-উত্তর জানবো।

১. প্রশ্নঃ পদ্মা সেতুর অফিসিয়াল নাম কী?

উত্তরঃ পদ্মা বহুমুখী সেতু ( The Padma Multipurpose Bridge )।

২. প্রশ্নঃ পদ্মা সেতু নির্মাণকারী প্রতিষ্ঠানের নাম কী?

উত্তরঃ চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানি লিঃ

৩. প্রশ্নঃ কত তারিখে পদ্মা সেতু নির্মাণ কাজ শুরু হয়?

উত্তরঃ ৭ ডিসেম্বর ২০১৪ ইং

৪. প্রশ্নঃ পদ্মা সেতুর দৈর্ঘ্য ও প্রস্থ কত?

উত্তরঃ মোট দৈর্ঘ্য ৬.১৫ কিমি (২০,২০০ ফুট)  এবং প্রস্থ ১৮.১০ মি (৫৯.৪ ফুট)

৫. প্রশ্নঃ পদ্মা সেতুর স্থান কোথায়?

উত্তরঃ মুন্সিগঞ্জের মাওয়া এবং শরীয়তপুরের জাজিরা পয়েন্টে।

৬. প্রশ্নঃ পদ্মা সেতুর মোট পিলার সংখ্যা কতটি?

উত্তরঃ ৪২ টি।

৭. প্রশ্নঃ একটি পিলার থেকে অন্য একটি পিলারের দূরত্ব কত? / প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য কত?

উত্তরঃ ১৫০ মিটার

৮. প্রশ্নঃ বাংলাদেশের দীর্ঘতম সেতুর নাম কী?

উত্তরঃ পদ্মা সেতু

৯. প্রশ্নঃ বাংলাদেশের দীর্ঘতম রেল সেতুর নাম কী?

উত্তরঃ হার্ডিস ব্রিজ

১০. প্রশ্নঃ পদ্মা সেতুর মোট স্প্যান সংখ্যা কতটি?

উত্তরঃ ৪১ টি।

১১. প্রশ্নঃ কত তারিখে এবং কত নং পিলারে পদ্মা সেতুর প্রথম স্প্যান বসানো হয়?

উত্তরঃ ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর, শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩৭ ও ৩৮ নং পিলারের উপর পদ্মা সেতুর প্রথম স্প্যান বসানো হয়। ঐদিন পদ্মা সেতু প্রথম দৃশ্যমান হয়।

১২. প্রশ্নঃ কত তারিখে এবং কত নং পিলারে পদ্মা সেতুর সর্বশেষ স্প্যান বসানো হয়?

উত্তরঃ ২০২০ সালের ১০ ডিসেম্বর, ১২ ও ১৩ নং পিলারের উপর পদ্মা সেতুর সর্বশেষ স্প্যান বসানো হয়। ঐদিন সম্পূর্ণ সেতুর কাঠামো প্রথম  দৃশ্যমান হয়।

১৩. প্রশ্নঃ পদ্মা সেতু রক্ষণাবেক্ষেণের দায়িত্ব কার?

উত্তরঃ বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ( The Bangladesh Bridge Authority )

১৪. প্রশ্নঃ পদ্মা সেতুর জন্য প্রয়োজনীয় এবং অধিগ্রহণকৃত মোট জমির পরিমাণ কত?

উত্তরঃ ৯১৮ হেক্টর।

১৫. প্রশ্নঃ পদ্মা সেতুর প্রকল্প ব্যয় কত?

উত্তরঃ  ৩০ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকা।

১৬. প্রশ্নঃ পদ্মা সেতু নিচ দিয়ে নৌ-যান চলাচলের জন্য কতটুকু ফাঁকা রাখা হয়েছে?

উত্তরঃ ১৮ মিটার

১৭. প্রশ্নঃ পদ্মা সেতুতে সড়ক পথ কত লেনের?

উত্তরঃ ৪ লেনের।

১৮. প্রশ্নঃ পদ্মা সেতুর সড়ক পথের নিচ দিয়ে কী আছে?

উত্তরঃ রেলপথ।  যা দিয়ে মিটারগেজ ও ব্রডগেজে উভয়ে ট্রেনের যেকোন একটি চলতে পারবে।

১৯. প্রশ্নঃ পদ্মা সেতুতে মোট  কতটি  পাইল আছে?

উত্তরঃ ২৮৬ টি । এর মধ্যে ২৬২ টি স্টিল ‍ও ২৪ টি কংক্রিটের। প্রতিটি পাইলের পরিধি ৩ মিটার। এগুলো ১১৪-১২০ মিটার মাটির নিচে আছে।

২০. প্রশ্নঃ পদ্মা সেতুতে সড়কের জন্য কতটি ভায়াডাক্ট আছে?

উত্তরঃ সড়কের জন্য চারটি, প্রতি পাশে দুইটি করে। ৩৮ টি স্প্যান নিয়ে ৭২০-৮৭৫ মিটার পর্যন্ত বিস্তৃত। আর রেলপথের জন্য প্রতিপাশে একটি করে দুইটি ভায়াডাক্ট আছে।

About The Author

2 Comments

  1. Olivia Johnson February 23, 2021 Reply
  2. Olivia Johnson March 31, 2021 Reply

Reply

x